Monday, August 27, 2018

বাংলাদেশে মোবাইল ফোন বিস্তার ও নতুন কর্মসংস্থান

১..Mobile Operator Company তে কাজের সুযোগ::

বাংলাদেশের সকল Mobile Operator Company তে বহুসংখ্যক কর্মীর কর্মসংস্থান হয়েছে। একটি Mobile Company বর্তমানে দেশের সবচেয়ে বড় প্রযুক্তি বিষয়ক Company ।

২..Mobile Phonset বিক্রয়, বিপণন ও রক্ষণাবেক্ষণ::

এ দেশের প্রায় ১২ কোটি মানুষকে Mobile Phone Set  সরবরাহ, সেগুলোর বিপণন, বিক্রয় এবং পরবর্তীকালে বিক্রয়োত্তর সেবার জন্য বিপুল পরিমাণ কর্মীর চাহিদা সৃষ্টি হয়েছে।

৩.. বিভিন্ন Mobile সেবা প্রদান::

Mobile Phone  বিল পরিশোধের জন্য দেশে প্রতিনিয়ত বিল কেন্দ্র দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ সব কেন্দ্র থেকে যেকোন Mobile গ্রাহক তার Mobile এর বিল পরিশোধসহ অন্যান্য Mobile সেবা গ্রহণ করতে পারেন।

৪.. নতুন খাতের সৃষ্টি::

Mobile এ Tecknology বিস্তারের ফলে Mobile Banking এর মতো অসংখ্য নতুন খাতের সৃষ্টি হয়েছে। যার ফলে অনেক নতুন কর্মপ্রত্যাশীর আত্মকর্মসংস্থানের সুযোগ হচ্ছে। Ict বিকাশের ফলে বর্তমানে Internet এ Job Site নামে এক নতুন সেবা চালু হয়েছে। এছাড়া বিভিন্ন Company কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি Newspaper এ বিজ্ঞাপন দিয়ে থাকে। এতে যেমন কর্মসংস্থান এর সুযোগ হচ্ছে।

৫.. এখন ঘরে বসেই আয়ের সুযোগ::

Internet এর বিকাশের ফলে বর্তমানে তৃতীয় বিশ্বের দেশগুলো এর জন্য ঘরে বসে অন‍্য দেশের কাজ এর সুযোগ হয়েছে। যেমন Gobal  এর বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের কাজ অন‍্য দেশের মানুষদের দ্বারা কাজ করিয়ে নিচ্ছে। যেমন Website উন্নয়ন, রক্ষণাবেক্ষণ, মাসিক বেতন, Website এর তথ‍্য যুক্তকরণ Sfotware উন্নয়ন ইত‍্যাদি । কাজের দক্ষতার পাশাপাশি ভাষা দক্ষতা ও থাকতে হবে। এই সকল কাজ বিভিন্ন জনপ্রিয় Website এ পাওয়া যায়। যেমন Upwork.Com, Freelancer.Com, Clance.Com, ইত‍্যাদি । এ সকল Website এর মাধ্যমে কর্মসংস্থান এর সুযোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

0 komentar:

Post a Comment